Friday, January 11, 2013

১/১১-এর সেই কুশীলবরা এখন কে কোথায়

১/১১-এর সেই কুশীলবরা এখন কে কোথায়




ওয়ান-ইলেভেনের সেই কুশীলবদের অনেকেই এখন বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। একজন ছাড়া তাদের কেউই দেশের রাষ্ট্রীয় কোনো কর্মকাণ্ডে জড়িত নন। এরই মধ্যে একজন মারা গেছেন। আরেকজন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে চিকিৎসা নিচ্ছেন। বর্তমান সরকারের আমলে কয়েক দফায় চাকরির মেয়াদ বাড়িয়ে একজন অস্ট্রেলিয়ায় হাইকমিশনারের দায়িত্ব পালন করছেন। অন্য একজনকে দূূতাবাসের দায়িত্ব পালন থেকে অবসর দিয়ে দেশে ফেরার জন্য নির্দেশ দেওয়া হলেও তিনি দেশে না ফিরে নিরুদ্দেশ। ওয়ান-ইলেভেনের দুই প্রধান নায়ক সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ ও সাবেক সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহিংস ঘটনার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি তলব করলেও তারা সাড়া দেননি। এমনকি কমিটির সামনে উপস্থিত হতেও অস্বীকৃতি জানিয়েছেন এ দুই কুশীলব। তবে সাবেক সেনাপ্রধান মইন উ আহমেদ শুধু একবার টেলিফোনে সংসদীয় কমিটির সঙ্গে কথা বলেন বলে জানা গেছে।

ইয়াজউদ্দিন আহম্মেদ : ওয়ান-ইলেভেন সরকারের সময় রাষ্ট্রপতি অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ গত ১০ ডিসেম্বর ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে মারা যান। ওই হাসপাতালে গত নভেম্বরে তার হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়। এরপর কিডনিতেও জটিলতা দেখা দিলে তার অবস্থার অবনতি ঘটে। এর পর থেকেই তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। তবে রাষ্ট্রপতি থেকে বিদায় নেওয়ার পরও তিনি গুলশানের বাসায় অনেকটা একাকিত্বে সময় কাটাতেন। রাষ্ট্রীয় কিংবা সামাজিক কোনো অনুষ্ঠানেই যোগ দিতে দেখা যায়নি তাকে।

ফখরুদ্দীন আহমদ : বিগত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমদ এখন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ায় শিক্ষকতা করছেন। তিনি আন্তর্জাতিক অর্থনীতি বিষয়ে প্রতি সপ্তাহে দুটি ক্লাস নেন। তবে শিক্ষকতা ছাড়াও একটি আন্তর্জাতিক সংস্থার কয়েকটি প্রকল্পে পরামর্শক হিসেবেও কাজ করছেন। ২০০৯ সালের ৬ জানুয়ারি শেখ হাসিনার নেতৃত্বে মহাজোট সরকার ক্ষমতায় আসার পর পরই তিনি যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে মেরিল্যান্ড স্টেটের পটোম্যাকে বসবাস করছেন ফখরুদ্দীন। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এই অর্থনীতিবিদ মালয়েশিয়ায় একটি বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং অধ্যাপক হিসেবেও কাজ করেন বলে জানা গেছে।

মইন উ আহমেদ : সাবেক সেনাপ্রধান জেনারেল মইন উ আহমেদ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তিনি গত বছরের নভেম্বরের শেষ সপ্তাহে দ্বিতীয়বারের মতো হাসপাতালে ভর্তি হন। এর আগে স্পাইনাল কর্ডে পাঁচটি স্থানে ক্ষত হওয়ায় তার অপারেশন করা হয়। এরপর ধরা পড়ে তার মাল্টিপল মাইলোমা নামের রোগ। তখন তাকে কেমোথেরাপি দেওয়া হয়। তিন বছর ধরেই নিউইয়র্কের কুইন্সে মইন উ আহমেদ সস্ত্রীক একজন আত্দীয়ের বাসায় অবস্থান করছেন।

মাসুদ উদ্দিন চৌধুুরী : বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে দেশের দুর্নীতি-অনিয়ম বিরোধী অভিযানের জন্য গঠন করা 'গুরুতর অপরাধ দমনসংক্রান্ত জাতীয় কমিটি'র প্রধান সমন্বয়ক নিযুক্ত করা হয় লেফটেন্যান্ট জেনারেল মাসুদ উদ্দিন চৌধুুরীকে। ২০০৭ সালের ১১ জানুয়ারি ওয়ান-ইলেভেন খ্যাত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব নেওয়ার সময় সাভারের নবম পদাতিক ডিভিশনের জিওসি ছিলেন তিনি। এর পরই তিনি লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি পান। তিনি এখন অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব্ব পালন করছেন। কয়েক দফায় তার মেয়াদ বাড়ানোও হয়েছে।

চৌধুরী ফজলুল বারী : ওয়ান-ইলেভেনে বহুল আলোচিত সামরিক কর্মকর্তা (চাকরিচ্যুত) ব্রিগেডিয়ার জেনারেল চৌধুরী ফজলুল বারী এখন নিউইয়র্কে অবস্থান করছেন। তত্ত্বাবধায়ক সরকারের শেষ সময়ে তিনি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে সামরিক অ্যাটাশের চাকরি নিয়ে দেশ ত্যাগ করেন। বর্তমান সরকার তাকে দেশে ফেরার নির্দেশ দিলেও তিনি যুক্তরাষ্ট্রে আত্দগোপন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে আনুষ্ঠানিকভাবে পলাতক ঘোষণা করে। তবে কয়েক মাস আত্দগোপনে থাকার পর ব্রিগেডিয়ার বারী নিউইয়র্কে জনসম্মুখে আসেন। প্রথমে কুইন্স এলাকায় ফ্রেশমোডেতে বসবাস শুরু করেন। স্ত্রীর আবেদনের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের বৈধ অভিবাসী হয়েছেন তিনি। ব্রিগেডিয়ার বারী এখন লং আইল্যান্ডের ভেলিস্ট্রিম শহরে সিলেটের বিয়ানীবাজারের এক বাংলাদেশির মালিকানাধীন ডমিনাস পিজা স্টোরে (৪৪৯ ওয়েস্ট মেরিক) কাজ করছেন।

এ টি এম আমিন : তত্ত্বাবধায়ক সরকারের আমলে প্রতিরক্ষা গোয়েন্দা পরিদফতরে (ডিজিএফআই) পরিচালক হিসেবে দায়িত্ব পালনকারী মেজর জেনারেল এ টি এম আমিন সেনাবাহিনী থেকে অবসর নিয়েছেন। তাকে সব আর্থিক সুবিধাসহ ২০০৯ সালের ১৭ মে অবসর দেওয়া হয়। এর পরই তিনি শিক্ষক হিসেবে আইইউবিএটি নামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। এ টি এম আমিন বর্তমানে দুবাইয়ে বসবাস করছেন বলে জানা গেছে। সূত্র জানায়, তিনি সেখানে একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানে চাকরি করছেন।

হাসান মশহুদ চৌধূরী : সাবেক সেনাপ্রধান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, ওয়ান-ইলেভেনের দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল (অব.) হাসান মশহুদ চৌধূরী এখন যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। বর্তমান সরকারের শুরুতে তিনি দুর্নীতি দমনসংক্রান্ত আফগানিস্তানের একটি সরকারি প্রতিষ্ঠানে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। মেয়াদ শেষে তিনি সেখান থেকেই যুক্তরাষ্ট্রে চলে যান।

এম এ মতিন : তত্ত্বাবধায়ক সরকারের দুই বছর মেজর জেনারেল (অব.) এম এ মতিন উপদেষ্টা ছিলেন। গুরুতর অপরাধ দমনসংক্রান্ত জাতীয় সমন্বয় কমিটির প্রধান হিসেবে তিনি অভিযান পরিচালনা করেন। বর্তমানে তিনি চট্টগ্রামে নিজ বাড়িতে বসবাস করছেন। গত ৪ নভেম্বর চট্টগ্রাম বন্দরের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মামলায় তৎকালীন নৌ-সচিবসহ এম এ মতিনকে ২৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার আদেশ দেন আদালত।

আমিনুল করিম : ওয়ান-ইলেভেনের পর সেই দিনগুলোতে রাষ্ট্রপতির সামরিক সচিব হিসেবে বঙ্গভবনে থেকে বিশেষ ভূমিকা পালনকারী লেফটেন্যান্ট জেনারেল আমিনুল করিমকে অকালীন অবসরে যেতে হয়েছে। তিনি কোনো আর্থিক সুযোগ-সুবিধা পাননি।

No comments:

Post a Comment