Wednesday, January 23, 2013

‘প্রভাবশালী ব্রিটিশ বাংলাদেশির’ তালিকায় ৩৫ নতুন মুখ

যুক্তরাজ্য প্রবাসী ‘একশ প্রভাবশালী বাংলাদেশির’ দ্বিতীয় তালিকায় উঠে এসেছে নতুন ৩৫ জনের নাম।  


যুক্তরাজ্য প্রবাসী ‘একশ প্রভাবশালী বাংলাদেশির’ দ্বিতীয় তালিকায় উঠে এসেছে নতুন ৩৫ জনের নাম।  মঙ্গলবার লন্ডনের ওয়েস্ট মিনিস্টারে হাউস অব কমন্সের কমনওয়েলথ কক্ষে ‘ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার ১০০’ নামের এই তালিকা প্রকাশ করে ‘বিবিপাওয়ার ১০০’ উপদেষ্টা কমিটি।
২০টি ক্ষেত্রে যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ‘সবচেয়ে প্রভাবশালী’দের এই তালিকায় টাওয়ার হ্যামলেটসের প্রথম নির্বাচিত মেয়র লুৎফুর রহমান, পার্লামেন্ট মেম্বার রুশনারা আলী ও আইরিন জুবায়দা খানের পাশাপাশি প্রতিশ্রুতিশীল প্রবাসী তরুণরাও রয়েছেন।
বিভিন্ন ক্ষেত্রে ‘বিশেষ অবদানের জন্য’ সীমার্ক গ্রুপের চেয়ারম্যান ইকবাল আহমেদ, মেকআপ শিল্পী রুবি মিলি, ব্যারিস্টার আজমালুল হুসেইন কিউসি, জন র‌্যাডক্লিফ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের প্রধান অধ্যাপক টিপু জাহেদ আজিজ, ইউনিভার্সিটি অফ ওয়েস্ট স্কটল্যান্ডের অধ্যাপক অ্যান্ডি মিয়া, দ্য রয়েল ব্যাংক অফ স্কটল্যান্ডের কর্পোরেট ব্যাংকিং বিভাগের ট্রেজারার ড. মুরাদ চৌধুরী, সংবাদ উপস্থাপক নিনা হোসেন, ব্রিটিশ কিকবক্সিং চ্যাম্পিয়ন রুকসানা বেগম, তরুণ উদ্যোক্তা সাবিরুল ইসলাম, মানবাধিকার সংস্থা রেস্টলেস বিংসের প্রতিষ্ঠাতা রহিমা বেগম, মোবো বিজয়ী জো রহমান ও লেখক তাহমিমা আনামও রয়েছেন।
লন্ডন অলিম্পিক ও প্যারা অলিম্পিকে অবদান রাখা বাংলাদেশিদের নামও রয়েছে এ তালিকায়।
এদের মধ্যে কোরিওগ্রাফার ও লন্ডন অলিম্পিকের উদ্বোধীন অনুষ্ঠানে অংশ নেয়া নৃত্যশিল্পী আকরাম খান, অলিম্পিকের বোর্ড মেম্বার ড. আব্দুলি বারি, অলিম্পিকের ৫ পাউন্ডের স্মারক মুদ্রার নকশাকার সাইমন মিয়া, বিড মেম্বার আয়েশা কোরেশি ও কয়েকজন স্বেচ্ছাসেবীও রয়েছেন।
এছাড়া ডা. আনিসুর রহমান, ডা. তাহসেন চৌ্ধুরী ও রুবাইয়াৎ হক, পুলিশ কর্মকর্তা পিসি সাকিরা সুজিয়া, লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি মো. নবাব উদ্দীন, জো রহেমান ও তরুণ উদ্যোক্তা সাবিরুল ইসলামের মতো নতুন মুখ স্থান পেয়েছে এবার তালিকায়।
এ তালিকা প্রকাশ অনুষ্ঠানে ব্রিটিশ মন্ত্রী টেরেসা মে বলেন, যুক্তরাজ্যের সামাজিক অগ্রগতি ও নাগরিকদের জীবনযাত্রার মান উন্নয়নে বাংলাদেশিরা অবদান রেখে চলেছেন।
বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই তালিকা প্রকাশের জন্য উদ্যোক্তাদের প্রশংসা করেন তিনি।
‘বিবিপাওয়ার ১০০’ জুরি বোর্ডের সদস্য সৈয়দ নাহাস পাশা বলেন, যুক্তরাজ্যে সবার মধ্যে একটি ভুল ধারণা রয়েছে যে, বাংলাদেশিরা এখানে শুধু রেস্তোরাঁ (ক্যাটারিং) খাতে ভূমিকা রাখছে।
অ্যাকাডেমিক, চিকিৎসা, আইন ও শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখা বাংলাদেশিদের এ তালিকা প্রকাশের মধ্য দিয়ে সেই ধারণার পরিবর্তন আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

2 comments:

  1. It's a great information for Bangladeshi people. Bangladesh people are proud to hear this news from your blog.

    ReplyDelete
  2. অনেক..........! অনেক.....! অনেক..! ভাল লাগল । এই রকম অসাধারন একটা পোস্ট দেয়ার জন্য ধন্যবাদ। আসা করি এই রকম পোস্ট আরও পাব। সময় থাকলে আমার list of online shopping sites সাইটে ঘুরে আস্তে পারেন।

    ReplyDelete