Friday, February 1, 2013




বিশ্বব্যাংকের পর পদ্মা সেতু প্রকল্পে অর্থায়ন থেকে সরে গেলে আরেকটি গুরুত্বপূর্ণ অর্থায়নকারী সংস্থা এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। গতকাল এক বিবৃবিতে এডিবি জানিয়েছে, বিশ্বব্যাংকের ঋণ নিতে সরকার রাজি না হওয়ায় তাদের পক্ষেও এই প্রকল্পে অর্থায়ন করা সম্ভব হবে না।
এই দুটো বহুজাতিক ঋণদানকারী সংস্থাই ছিল পদ্মা সেতুর প্রধান অর্থায়নকারী। প্রায় ২৯০ কোটি ডলার ব্যয়সাপেক্ষ পদ্মা সেতু প্রকল্পে বিশ্বব্যাংকের ১২০ কোটি ডলার এবং এডিবির ৬১ কোটি ডলার ঋণ দেয়ার কথা ছিল।
এর আগে অর্থমন্ত্রী বলেছিলেন, বিশ্বব্যাংক সরে গেলেও পদ্মা সেতু প্রকল্পে অন্য দাতারা অর্থায়ন করবে।
গতকাল এডিবির এক বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশ সরকার গতকালই তাদের জানিয়েছে যে তারা বিশ্বব্যাংকের ঋণ নেবে না। বিশ্বব্যাংক এই প্রকল্পের প্রধান অর্থায়নকারী। প্রকল্পের সহযোগী অর্থায়নকারী হলো এডিবি, জাইকা ও আইডিবি। বিশ্বব্যাংক থেকে ঋণ না নিলে সহযোগী অর্থায়নকারী হিসেবে এডিবিরও পক্ষে অর্থায়ন করা সম্ভব হবে না।’
বিবৃতিতে বলা হয়, পদ্মা সেতু হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ৩ কোটি মানুষ উপকৃত হতো। এতে বিনিয়োগ, বাণিজ্য, কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি পেত।
এডিবির বিবৃবিতে বলা হয়, বহুজাতিক এই ঋণদানকারী সংস্থাটি সর্বোচ্চ সততা, সুশাসন ও দুর্নীতিবিরোধী মান বজায় রাখতে অঙ্গীকারাবদ্ধ। পদ্মা সেতুর দুর্নীতির পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়ে এডিবি বলেছে, এতে দীর্ঘমেয়াদে দেশের জনগণের উপকার হবে।
২৯০ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে স্বল্প সুদে ১২০ কোটি ডলার ঋণ দিতে সরকারের সঙ্গে চুক্তি করেছিল বিশ্বব্যাংক। এছাড়া এডিবি ৬১ কোটি, জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (জাইকা) ৪০ কোটি ও ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি) ১৪ কোটি ডলার দেয়ার জন্য চুক্তি করে সরকারের সঙ্গে।

No comments:

Post a Comment