Friday, February 15, 2013

জান্নাতবাসীর মায়েদের কথা

একজন সন্তানহারা মায়ের অনুভূতিটা আরেকজন সন্তানহারা মা ছাড়া মনেহয় আর কেউ বুঝবেনা!

আমি এক সন্তানহারা মা।আমার প্রথম বাচ্চাটা চারমাস পাঁচদিনের দিন মিসক্যারিজ হয়ে গেছে।যে বাচ্চাটাকে আমি দেখিনি,যার মা ডাক শুনিনি সে আমাকে তুমুল বদলে দিয়ে গেছে! জানতাম আল্লাহর কাছে খুব কাঁদতে হয়,কোন কিছু চাইতে হলে বা না চাইতে হলেও একজন মুসলিমের অনেক বড় স্বার্থকতা প্রভুর দরবারে কাঁদার মধ্যে।কিন্তু আগে কখনোই আমি কাঁদতে পারতাম না!আশ্চর্য!শুধু শুধু এমনি এমনি কাঁদে কিভাবে?ইচ্ছে হলেই কি কাঁদা যায়?কতোদিন এমন গেছে আমি খুব চেষ্টা করেছি আল্লাহর কাছে কাঁদার জন্য কিন্তু আধাঘন্টা চেষ্টার পরও একফোঁটা চোখের পানি ফেলতে না পেরে অবশেষে বিরক্ত হয়ে ক্ষ্যান্ত দিয়েছি!কিন্তু এখন... কাঁদা যে কতো সহজ!আমি শুধু একবার চিন্তা করি 'হে আল্লাহ!কি মহান তুমি!না চাইতেই কি বিরাট প্রাপ্তি যোগ করেছ আমার অতিশয় ক্ষুদ্র থলিতে!আমি এক জান্নাতবাসীর মা!' অমনি আমার দু'চোখ দিয়ে দরদর করে কোথা থেকে যে এতো নোনাপানি পড়ে আমি বুঝিনা!এখনও পড়ছে!

গতপরশু দিন যে ছেলেটা চলে গেছে তাঁর মায়েরও কি একই অনুভূতি?আমার খুব জানতে ইচ্ছে করে!সেদিন ফকিরাপুলমোড়ে শিবিরের একটি মিসিলে পুলিশ গুলি করে আহত করে প্রায় পঞ্চাশজনের মতো নিরীহ ছেলেকে,তার মধ্যে মারাত্নক আহত পনেরোজনের মতো সবাইকেই ঘাসের আঁটির মতো করে পুলিশভ্যানে তুলে নিয়ে যায়!গুলি একটি ছেলের ঘাড়ের একপাশ থেকে আরেকপাশ দিয়ে বের হয়ে গেছে!ধারনা করি ছেলেটি বেঁচে নেই যদিও কোন মিডিয়ায় বা কোথ্থাও কিছু পাইনি।এবং পুরো ব্যাপারটিই ঘটেছে আমার জান্নাতবাসী সন্তানের বাবা সূর্যের চোখের সামনে।সে তখন ওইপথে একটা কাজে যাচ্ছিল।

শাহাদাতের সুরাপানকারী এইসব ছেলেদের মায়েরা কি একজন জান্নাতবাসীর মা হতে পেরে আমার মতই গর্ববোধ করে?আমার খুব জানতে ইচ্ছা করে!!

No comments:

Post a Comment