Sunday, December 2, 2012

প্রবাসীকল্যাণ মন্ত্রীর অনুরোধ : মালয়েশিয়া যেতে দালাল বা এজেন্সির সঙ্গে যোগাযোগ করবেন না

প্রবাসীকল্যাণ মন্ত্রীর অনুরোধ : মালয়েশিয়া যেতে দালাল বা এজেন্সির সঙ্গে যোগাযোগ করবেন না




মালয়েশিয়ায় বেসরকারিভাবে কোনো শ্রমিক পাঠানোর অনুমতি নেই। সরকারিভাবেই এবার মালয়েশিয়ায় লোক পাঠানো হবে। তাই ওই দেশে যেসব শ্রমিক কাজ করতে যেতে ইচ্ছুক তাদের দালাল, মধ্যস্বত্বভোগী কিংবা অন্য কোনো এজেন্টের সঙ্গে যোগাযোগ না করার আহ্বান জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। কেউ যদি এজেন্ট কিংবা তৃতীয় কোনো মাধ্যমের সঙ্গে যোগাযোগ করেন কিংবা আর্থিক লেনদেন করে প্রতারিত হন, তার দায়-দায়িত্ব তাকেই নিতে হবে। এ জন্য সরকারকে দায়ী করা যাবে না বলেও জানান তিনি।
গতকাল এক সংবাদ সম্মেলনে মন্ত্রী আরও বলেন, স্বল্প ব্যয়ে মালয়েশিয়া এবার বাংলাদেশ থেকে শ্রমিক নেবে। এসব শ্রমিক সরকারিভাবে পাঠানো হবে। কাজেই মালয়েশিয়া যেতে ইচ্ছুকদের কাছে আমার আবেদন কোনো দালাল, মধ্যস্বত্বভোগী কিংবা অসাধু কোনো জনশক্তি রফতানিকারক প্রতিষ্ঠানকে টাকা দেবেন না। তিনি বলেন, দীর্ঘ চার বছর পর বাংলাদেশ থেকে ফের কর্মী নিচ্ছে মালয়েশিয়া। গত ২৬ নভেম্বর এ ব্যাপারে দু’দেশের মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জাফর আহমেদ খান, বিএমইটির মহাপরিচালক শামসুন্নাহার প্রমুখ।
ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন আরও বলেন, মালয়েশিয়া প্রথমে প্লান্টেশন (বৃক্ষায়ন) খাতে ৩০ হাজার কর্মী নেবে। এরপর তারা কৃষি (এগ্রিকালচার), উত্পাদন (ম্যানুফ্যাকচারিং), নির্মাণ এবং সেবা (সার্ভিস) খাতে কর্মী নেবে। কর্মী যাওয়ার প্রক্রিয়া সম্পর্কে মন্ত্রী বলেন, ‘দেশের সব উপজেলার কর্মীরা সুষমভাবে মালয়েশিয়া যাওয়ার সুযোগ পাবেন। এ জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের কোটা অনুসরণ করা হবে। ডিসেম্বরেই মালয়েশিয়া প্লান্টেশনের খাতের জন্য চাহিদাপত্র পাঠাবে। এরপর ডিসেম্বরের শেষ সপ্তাহে আমরা নাম নিবন্ধন শুরু করব। ফেব্রুয়ারি থেকেই কর্মী যাওয়া শুরু হবে বলে জানান তিনি।
তিনি বলেন, প্লান্টেশন খাতের কর্মীদের মালয়েশিয়া যেতে হলে কৃষিকাজে অভিজ্ঞতা থাকতে হবে। তাদের বয়সসীমা ন্যূনতম ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। গ্রাম এলাকার বাসিন্দা হতে হবে। শরীরের উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট এবং ওজন কমপক্ষে ৫০ কেজি হতে হবে বলে জানান মন্ত্রী।
নিবন্ধনের সময়সূচি ও করণীয় সম্পর্কে ব্যাপকভাবে প্রচার করা হবে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ওয়েবসাইটে গিয়ে নাম নিবন্ধন করতে হবে। যে কোনো স্থান থেকে কিংবা ইউনিয়ন তথ্যকেন্দ্র থেকে ইন্টারনেটে নাম নিবন্ধন করা যাবে। কোনো উপজেলার নিবন্ধনের কোটা পূরণ হলে স্বয়ংক্রিয়ভাবেই সেটি বন্ধ হয়ে যাবে। নিবন্ধনের পর ফোনে একটি বার্তা পাঠানো হবে। সেখানে কবে, কোথায় সাক্ষাত্কার করতে হবে তার বিস্তারিত দেয়া থাকবে।
মালয়েশিয়া যেতে একজন কর্মীর সর্বোচ্চ ৪০ হাজার টাকা খরচ হবে জানিয়ে মন্ত্রী বলেন, কারও যদি এই টাকা জোগাড়ের সামর্থ্য না থাকে, তাহলে তিনি প্রবাসীকল্যাণ ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। মালয়েশিয়া যাওয়া এই কর্মীরা ন্যূনতম ৯০০ রিঙ্গিত বা ২৫ হাজার টাকা বেতন পাবেন। সপ্তাহে ছয় দিন আট ঘণ্টা করে কাজ করতে হবে।

No comments:

Post a Comment