Friday, December 14, 2012

সেই স্কুলের একমাত্র বাংলাদেশি ছাত্র নিরাপদে

সেই স্কুলের একমাত্র বাংলাদেশি ছাত্র নিরাপদে



 

নিউ ইয়র্ক, ডিসেম্বর ১৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- যুক্তরাষ্ট্রের কানেটিকাট রাজ্যের নিউ টাউনে যে বিদ্যালয়ে উন্মত্ত বন্দুকধারীর গুলিতে ২০ স্কুলছাত্রসহ ২৭ জন নিহত হয়েছে, সেই বিদ্যালয়ে পড়–য়া একমাত্র বাংলাদেশি ছাত্রটি নিরাপদে রয়েছে বলে তার স্বজনরা জানিয়েছে।

নিউ ইয়র্ক সিটি থেকে ৬০ মাইল উত্তর-পূর্বের শহর নিউ টাউনে স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে শুক্রবার সকালে যখন বন্দুকধারীর তাণ্ডব চলে, তখন বিদ্যালয়ে ছিল বাংলাদেশি ছাত্র মামনুন আহমেদ।

প্রথম গ্রেডের ছাত্র মামনুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, একটি অনুষ্ঠানের প্রস্তুতি চলছিল। এরই মধ্যে সবকিছু লণ্ডভণ্ড হয়ে যায়।

“ক্লাস টিচার আমাদেরকে ক্লোজেটে ঢুকে চুপ হয়ে থাকতে বলেন। কিছুক্ষণ পর অন্য শিক্ষিকা এবং পুলিশের সাহায্যে আমরা স্কুল থেকে বেরিয়ে আসি। এরপর আর কিছু জানি না।”

“আমার খুব ভয় লেগেছিল, এখনো ভয় পাচ্ছি,” বলল ছয় বছর বয়সি মামনুন।

মামনুনের মা সুরাইয়া আহমেদ বলেন, “স্কুলে ৯টা ৪০ মিনিটে একটি অনুষ্ঠান হওয়ার কথা ছিল, সেজন্য প্রস্তুত হচ্ছিলাম। এমন অবস্থায় টেলিফোন বেজে উঠল; শুধু বলা হল স্কুলে না যেতে।”

এরপর টেলিভিশনে গুলির খবর পেয়ে উদ্বিগ্ন হয়ে ওঠেন সুরাইয়া।

“আমার হার্টবিট বেড়ে যায়। ছুটে যাই স্কুলের কাছে। বেলা ১২টায় দেখতে পেলাম যে, আরো কিছু ছেলের সঙ্গে লাইন ধরে মামনুন বের হচ্ছে। হাঁফ ছাড়লাম।”

সুরাইয়া জানান, ওই বিদ্যালয়ের ৬০০ শিক্ষার্থীর মধ্যে মামনুন একমাত্র বাংলাদেশি।

তিনি বলেন, “আমাদের বড় ছেলে পড়ে কাছেরই মিডল স্কুলে। তাদের স্কুলও নিরাপত্তার কারণে বন্ধ রাখা হয়েছে।”

নিউ টাউন এলাকায় ডেমক্রেটিক পার্টির অন্যতম সংগঠক রফিকুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নিউ টাউনে বাংলাদেশি চার-পাঁচটি পরিবার বাস করেন।

তিনি জানান, কানেকটিকাটের সবচেয়ে ধনী লোকের বাস নিউ টাউন এবং সেখানকার মোট ২৭ হাজার অধিবাসীর ৯৫ শতাংশের বেশিই শ্বেতাঙ্গ।

পুলিশের বক্তব্য অনুযায়ী, বিদ্যালয়ে হামলাকারী বন্দুকধারীর নাম অ্যাডাম লানজা। তার এলোপাতাড়ি গুলিতে ২০ স্কুলশিশুসহ ২৭ জন নিহত হন।

অ্যাডামের মা স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলের শিক্ষক। তাকেও হত্যার পর অ্যাডাম আত্মহত্যা করেন বলে ধারণা করা হচ্ছে।

মর্মান্তিক এই ঘটনায় নিহত শিশু ও শিক্ষক-কর্মচারীদের আত্মার শান্তি চেয়ে নিউ টাউনের চার্চগুলোতে সন্ধ্যায় মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। শোক জানিয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এমআই/২১৩৬ ঘ.

No comments:

Post a Comment