Thursday, December 13, 2012

এক লাখ মানুষের ডিএনএ ম্যাপিং করবে যুক্তরাজ্য

এক লাখ মানুষের ডিএনএ ম্যাপিং করবে যুক্তরাজ্য

চিকিৎসাবিজ্ঞানের গবেষণার জন্য এর এক লাখ মানুষের ডিএনএ মানচিত্র তৈরি করবে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)।  ক্যান্সারসহ অন্যান্য  রোগের নিরাময়ে উচ্চাকাক্সক্ষী এ পরীক্ষা কার্যকর ভ‚মিকা রাখবে বলে জানিয়েছে এনএইচএস। খবর গার্ডিয়ান-এর।

মানব দেহের বংশগতির ধারক ও বাহক হিসেবে পরিচিত ডিঅক্সিরাইবোনিউক্লিয়িক অ্যাসিড (ডিএনএ)-এর এ গবেষণা প্রকল্পটি বাস্তবায়নে মন্ত্রণালয় থেকে ১০ কোটি পাউন্ড দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে সরকার।

চিকিৎসা ক্ষেত্রে জেনেটিক অ্যানালাইসিস গুরুত্বপূর্ণ। অক্সফোর্ড ইউনিভার্সিটির মেডিকেল সায়েন্সের অধ্যাপক স্যার জন বেল যুক্তরাজ্যে জেনেটিকস বিষয়ে গবেষণা করছেন। তিনি বলেন, বিশ্বে ডিএনএ ম্যাপিং নিয়ে গবেষণায় যুক্তরাজ্য নেতৃত্ব দেবে। যুক্তরাজ্যের নিজস্ব প্রযুক্তিতে তৈরি সিটি এবং এমআরআই স্ক্যানিংয়ের মাধ্যমে এটি করা হবে বলে তিনি জানান।

২০০৩ সালে প্রথম মানবদেহের জিনের ম্যাপিং করেন চিকিৎসাবিজ্ঞানীরা। এক দশক আগে ৫ কোটি পাউন্ড ব্যয়ে গবেষণাটি করা হয়। এ গবেষণার পর ভবিষ্যতে ১০০ পাউন্ড ব্যয়ে যে কারও ডিএনএ ম্যাপিং সম্ভব হবে বলে জানান স্যার জন বেল।

ক্যান্সারের চিকিৎসায় জেনেটিক চিকিৎসার কথা জানিয়েছেন বেল। এতে ডিএনএ থেকে প্রাপ্ত ফলাফল থেকে দেহের কোষে ক্যান্সারের জীবাণু সম্পর্কে বিস্তারিত জানা যাবে। ফলশ্রুতিতে চিকিৎসকরা ক্যান্সার প্রতিরোধে দ্রুত ব্যবস্থা নিতে পারবেন।

গবেষকরা জানিয়েছেন, সম্পূর্ণ ডিএনএ ম্যাপিং থেকে বোঝা যাবে, ক্যান্সার কিভাবে দেহে প্রভাব বিস্তার করছে। এছাড়া ক্যান্সার আক্রান্ত মানুষের রোগ প্রতিরোধ ব্যবস্থা নিয়ে যে মনোবল হারিয়ে ফেলেন তা অনেক কমে আসবে বলে দাবী করা হয়েছে।


বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/আজিম/ওএস/এইচবি/ডিসেম্বর ১৩/১২

No comments:

Post a Comment