Thursday, December 13, 2012

বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি তাজউদ্দীনকে লেখা ইন্দিরা গান্ধীর সেই চিঠি

Wednesday, 05 December 2012 11:12:32 PM
বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি
তাজউদ্দীনকে লেখা ইন্দিরা গান্ধীর সেই চিঠি
প্রমিত হোসেন, ঢাকা টাইমস
ঢাকা, ৫ ডিসেম্বর: ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর শত্রুমুক্ত হয় বাংলাদেশ। এর পর ক্রমাণ¦য়ে বিভিন্ন দেশ বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়। তবে পূর্ণ বিজয় অর্জনের দশ দিন আগেই ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারতই প্রথম স্বীকৃতি দিয়েছিল বাংলাদেশকে। ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ওই দিন একটি চিঠি দিয়েছিলেন মুজিবনগরে বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদকে। চিঠিতে ইন্দিরা গান্ধী বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার ভারত সরকারের সিদ্ধান্তের কথা জানান এবং ভারতের পার্লামেন্টে ওই দিন সকালে এ বিষয়ে তার বিবৃতির কথাও উল্লেখ করেন। বাংলাদেশকে স্বীকৃতি দিয়ে লেখা ইন্দিরা গান্ধীর সেই চিঠি স্বাধীনতা যুদ্ধের শেষের দিনগুলোয় মুজিবনগর সরকারকে তাৎপর্যপূর্ণ প্রেরণা জুগিয়েছিল। ইন্দিরার লেখা চিঠিটি ছিল নি¤œরূপÑ

নয়া দিল্লী,
ডিসেম্বর ৬, ১৯৭১

প্রিয় প্রধানমন্ত্রী,

আপনি ও সম্মানিত ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ৪ ডিসেম্বর আমাকে যে বার্তা পাঠিয়েছেন, তা ভারত সরকারের মধ্যে আমার সহকর্মী ও আমাকে গভীরভাবে স্পর্শ করেছে। আপনারা যার আত্মোৎসর্গী নেতৃত্ব দিচ্ছেন সেই গণ প্রজাতন্ত্রী বাংলা দেশকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার যে অনুরোধ করেছেন তা আবারও বিবেচনা করেছে ভারত সরকার। আমি আনন্দের সঙ্গে  আপনাদের জানাচ্ছি যে, বর্তমান পরিস্থিতির আলোকে ভারত সরকার এ স্বীকৃতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে আজ সকালে আমাদের পার্লামেন্টে আমি একটি বিবৃতি দিয়েছি। তার অনুলিপি এ সঙ্গে যুক্ত করলাম।
বাংলা দেশের জনগণকে অবর্ণনীয় দুর্দশার ভিতর দিয়ে যেতে হয়েছে। আপনাদের যুবসমাজ স্বাধীনতা ও গণতন্ত্রের জন্য আত্মোৎসর্গী সংগ্রামে নিয়োজিত। একই মূল্যবোধ রক্ষার লড়াই করছে ভারতের জনগণও। আমার কোন সন্দেহ নেই যে উদ্যমে ও ত্যাগে এই বন্ধুত্ব মহান উদ্যোগে আমাদের আত্মনিবেদন ও আমাদের দুই দেশের জনগণের মৈত্রী সুদৃঢ় করবে। পথ যত দীর্ঘই হোক এবং ভবিষ্যৎ নির্মাণের ডাকে আমাদের দুই দেশের জনগণের ত্যাগের পরিমাণ যতই হোক, আমি নিশ্চিত যে আমরা বিজয়ী হব।
আমি ব্যক্তিগতভাবে আপনাকে, আপনার সহকর্মীদের এবং বাংলা দেশের বীর জনগণকে আমার অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।
আমি একই সঙ্গে আপনার মাধ্যমে গণ প্রজাতন্ত্রী বাংলা দেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে আমার সর্বোচ্চ সম্মান জ্ঞাপন করছি।
                     
আপনার বিশ্বস্ত,

(ইন্দিরা গান্ধী)

মান্যবর জনাব তাজউদ্দীন আহমেদ,
গণ প্রজাতন্ত্রী বাংলা দেশের প্রধানমন্ত্রী,
মুজিবনগর।


(ঢাকাটাইমস/পি/২২.৫৯ ঘ.)
 

No comments:

Post a Comment