Tuesday, November 27, 2012

আওয়ামী লীগ সরকারের অধীন নির্বাচনে আস্থা রাখতে পারেনি সুপ্রীমকোর্ট

আওয়ামী লীগ সরকারের অধীন নির্বাচনে আস্থা রাখতে পারেনি সুপ্রীমকোর্ট
spacer image
আওয়ামী লীগ সরকারের অধীন নির্বাচনে আস্থা রাখতে পারেনি সুপ্রীমকোর্ট
নিজস্ব প্রতিবেদক, ঢাকা : সুপ্রীমকোর্ট আওয়ামী লীগ সরকারের অধীন নির্বাচনে আস্থা রাখতে পারেনি তাই সুপ্রীমকোর্ট আরো দুইটি নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে করতে বলেছে। তারপরও, যদি দলীয় সরকারের অধীনে নির্বাচন হয় তাহলে জনগণ তা মেনে নেবে না বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার চেয়ারম্যান অধ্যাপক বি. চৌধুরি।

মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটিতে “দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে অধ্যাপক বি. চৌধুরি ও ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যের ডাক : প্রবাসীদের চিন্তা-ভাবনা” শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বি. চৌধুরি বলেন, গত দু’দিনের ঘটনায় আমরা মর্মাহত হয়েছি। পর পর দুটি ঘটনা অনেকগুলো মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। আন্তর্জাতিক মিডিয়াগুলোর এক জরিপে দেখা গেছে, এ পর্যন্ত চার হাজার কারখানায় আগুন লেগেছে। কিন্তু আশুলিয়ার এ অগ্নিকাণ্ডের ঘটনা বাংলাদেশের ইতিহাসে রেকর্ড। ভবিষ্যতে সকল কারখানায় অগ্নিনির্বাপকের ব্যবস্থা করা ও প্রবেশ পথগুলো প্রসস্ত করার দাবি জানান বি. চৌধুরি।

তিনি আরো বলেন, ক্ষমতার উৎস জনগণ। জনগণই ক্ষমতার মালিক। আর সরকার হল মালিকের (জনগণ) সেবক। তাই ক্ষমতা আশার চিন্তা না করে, আমাদের দেশের সেবক হিসাবে দায়িত্ব নেওয়ার চিন্তা করতে হবে।

বি. চৌধুরী বলেন, ভোটে জিতে ক্ষমতায় আসলেই যে গণতন্ত্র প্রতিষ্ঠা হয়ে গেছে ও নির্বাচিত সরকার যে গণতন্ত্র বিরোধী হবে না এমন চিন্তা সঠিক নয়। দুর্নীতি বন্ধ করলে বাংলাদেশে ৯০ শতাংশ সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ হয়ে যাবে। তাই আমাদের দুর্নীতিবাজ, সন্ত্রাসী ও অযোগ্য নেতা এবং মন্ত্রীদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

এ সময় গণফোরামের সভাপতি ড. কামাল বলেন, গ্রামের মানুষ মনে করে রাজনীতি অনেক খারাপ। কারণ, তারা মনে করে রাজনীতির মধ্যে পলিটিক্স মিশে গেছে । আসলে পলিটিক্স মিশেনি এর সাথে যুক্ত হয়েছে জঘন্য ফরমালিন। তাই আমাদের রাজনীতি থেকে এই জঘন্য ফরমালিন দূর করতে হবে।

ড. কামাল অভিযোগ করে বলেন, যে সময় আমরা রাজনীতি থেকে ফরমালিন মুক্ত করতে ঐক্যবদ্ধ হয়ে গণ ঐক্যবদ্ধ হয়েছে তখনই অনেক রাজনীতিবিদ আমাদেরকে রাষ্ট্রদ্রোহী হিসেবে নাকি চিহ্নিত করেছে। যারা ক্ষমতাসীন দলের বিপক্ষে কথা বলবে তারাই রাষ্ট্রদ্রোহী হবে।

তিনি বলেন, শ্রমিকরা দেশের অর্থনীতির জন্য যেখানে অবিরাম কাজ করে যাচ্ছে, সেখানে তাদের ন্যায্য অধিকার দেয়া হচ্ছে না। বর্তমানে শ্রমিকদের ৩ হাজার টাকা বেতন তার মজুরির কিছুই না। তারা ভালভাবে জীবন যাপন করতে পারছে না।

ড. কামাল বলেন, আমাদের দেশে এখনও অনেক রাজনীতিবীদ রয়েছে। যাদের মধ্যে রয়েছে দেশ প্রেম ও দেশের উন্নয়ন করার চেষ্টা।

এ সময় অন্যান্যের মধ্যে আলোচনা সভায় বিকল্পধারা ও গণফোরামের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

টাইমস ওয়ার্ল্ড ২৪.কম/আইএস/এমআর/ক/২৭ নভেম্বর ২০১২

No comments:

Post a Comment