Monday, November 26, 2012

এপিএস ফারুকের বিরুদ্ধে অভিযোগপত্র

এপিএস ফারুকের বিরুদ্ধে অভিযোগপত্র


Mon, Nov 26th, 2012 7:44 pm BdST
 
ঢাকা, নভেম্বর ২৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের সাবেক সহকারী ওমর ফারুক তালুকদারের অবৈধ সম্পদ থাকার প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন।

বিপুল পরিমাণ অর্থসহ ধরা পড়া ফারুকের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলায় সোমবার আদালতে অভিযোগপত্র দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশনে সম্পদের প্রকৃত তথ্য দেননি তিনি।

সোমবার বিকালে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলার তদন্ত কর্মকর্তা, দুদকের সহকারী পরিচালক এস এম রাশেদুর রেজা অভিযোগপত্র দাখিল করেন।

আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ থাকার অভিযোগ এনে গত ১৪ অগাস্ট রমনা থানায় রাশেদুর রেজাই মামলাটি করেন।

অভিযোগপত্রে বলা হয়েছে, ওমর ফারুক অবৈধভাবে ১ কোটি ৪২ লাখ ৭৩ হাজার ১৮০ টাকার সম্পদ উপার্জন করেছেন। এছাড়া তিনি সম্পদ বিবরণীতে ৩ লাখ ৪ হাজার ৯০০ টাকার তথ্য গোপন করেছেন।

আদালতের দুদকের প্রসিকিউটিং বিভাগের কর্মকর্তা আব্দুর রশিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ মামলায় সাবেক রেলমন্ত্রীর এপিএস হাই কোর্ট থেকে আট সপ্তাহের আগাম জামিন নিয়েছিলেন। তার জামিনের মেয়াদ আগামীকাল (মঙ্গলবার) শেষ হচ্ছে।”

গত ৯ এপ্রিল রাতে রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরের ফটকে রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের ব্যক্তিগত সহকারী ওমর ফারুক তালুকদারের গাড়িতে বিপুল অর্থ পাওয়ার পর তা নিয়ে ব্যাপক শোরগোল ওঠে।

ফারুকের সঙ্গে সেদিন ৭০ লাখ টাকা পাওয়া যায় বলে গণমাধ্যমের খবর, যা নিজের বলে দাবি করেন তিনি। তবে অভিযোগ রয়েছে, রেলে নিয়োগে ঘুষ হিসেবে নেওয়া হয়েছিল ওই অর্থ।

রেলের বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক মহা ব্যবস্থাপক ইউসুফ আলী মৃধার এবং কমান্ড্যান্ট এনামুল হকও ওই গাড়িতে ছিলেন।

ওই ঘটনার পর এপিএসকে বরখাস্ত করেন সুরঞ্জিত। এরপরও অব্যাহত সমালোচনার মুখে পদত্যাগ করেন সুরঞ্জিত, পরে তাকে দপ্তরবিহীন মন্ত্রী হিসেবে রাখা হয়।

ইউসুফ মৃধা ও এনামুলকেও সাময়িক বরখাস্ত করা হয়েছে। এরপর তবে যে ব্যক্তি এই ঘটনা প্রকাশ্যে আনেন বলে বলা হচ্ছে, সেই গাড়িচালক আজম খান ঘটনার পর থেকে নিখোঁজ।

তবে অজ্ঞাত স্থান থেকে সম্প্রতি বেসরকারি টেলিভিশন আরটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে আজম দাবি করেন, ফারুকের কাছে পাওয়া ওই অর্থ রেলে নিয়োগে ‘ঘুষ’ হিসেবে নেয়া হয়েছিল এবং ওই টাকা সুরঞ্জিতের বাড়িতে নেয়া হচ্ছিল।

তবে সুরঞ্জিত গাড়িচালক আজমের ওই বক্তব্য উড়িয়ে দেন।

দুর্নীতি দমন কমিশন ঘটনার তদন্ত শুরুর পর ফারুককে তলব করে জিজ্ঞাসাবাদ করে। তলব করা হয় আজম খানকেও, তবে তিনি হাজির হননি।

No comments:

Post a Comment