Friday, November 30, 2012

অনুমোদেনের অপেক্ষায় ২ লাখ ৭৩ হাজার আবেদন : যুক্তরাষ্ট্রে ৫০ হাজার অবৈধ ইমিগ্র্যান্ট ওয়ার্ক পারমিট পেয়েছে

অনুমোদেনের অপেক্ষায় ২ লাখ ৭৩ হাজার আবেদন : যুক্তরাষ্ট্রে ৫০ হাজার অবৈধ ইমিগ্র্যান্ট ওয়ার্ক পারমিট পেয়েছে

নিউজমিডিয়াবিডি.কম, নিউইয়র্ক
     
প্রেসিডেন্ট ওবামা ঘোষিত ‘ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালসে’র (ডিএসিএ) আওতায় এরই মধ্যে ৫০ হাজার আবেদনকারী বৈধতার অনুমোদন ও ওয়ার্ক পারমিট লাভ করেছে এবং আরও ২ লাখ ৭৩ হাজার আবেদন চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। গত জুন মাসে ঘোষিত এ কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্রে বসবাসকারী ১৫ থেকে ৩০ বছর বয়সসীমার অবৈধ ইমিগ্র্যান্টের সংখ্যা আনুমানিক ৯ লাখ ৩৬ হাজার ৯৩৩ জন। তারা বৈধতার জন্য আবেদন করতে পারবে বলে যুক্তরাষ্ট্রের সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) সূত্রে জানা গেছে।
এক মাস আগে ইউএসসিআইএস এ ক্যাটাগরিতে দৈনিক প্রায় তিন হাজার করে আবেদন পেয়েছে। এখন সে হার উন্নীত হয়েছে দৈনিক ৪ হাজার ৮২৭-এ। আবেদনপত্র অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ থাকায় এরই মধ্যে ১০ হাজার ১০১টি আবেদনপত্র বাতিল করা হয়েছে। উল্লেখ্য, প্রাথমিকভাবে আবেদন করার যোগ্য হিসেবে নির্ধারিত ৯ লাখ ৩৬ হাজারের বেশি অবৈধ ইমিগ্র্যান্টসহ ডিএসিএ’র আওতায় মোট ১৮ লাখ ইমিগ্র্যান্ট আবেদন করতে পারবে বলে ধারণা করা হচ্ছে। কারণ প্রথম পর্যায়ে শুধু তারাই আবেদন করতে পারবে, যাদের বয়স ১৫ থেকে ৩০ বছরের মধ্যে এবং যারা হাইস্কুলে আছে অথবা হাইস্কুল ডিপ্লোমা লাভ করেছে। দ্বিতীয় গ্রুপে রয়েছে ৫ থেকে ১৪ বছর বয়সীরা—যারা ভবিষ্যতে কোনো পর্যায়ে ডিএসিএ’র আওতায় পড়তে পারে। এছাড়া ১৫ থেকে ৩০ বছর বয়সী আরও একটি গ্রুপ রয়েছে—যারা কোনো হাইস্কুলে নেই এবং হাইস্কুল ডিপ্লোমাও নেই। তারা জিইডি উত্তীর্ণ হলে ডিএসিএ’র আওতায় পড়তে পারে।
অবৈধ ইমিগ্র্যান্টদের মধ্যে যারা ডিএসিএ’র আওতায় পড়ছে, তাদের অধিকাংশই ‘ড্রিম অ্যাক্ট’ নামে বহুল আলোচিত ‘ডেভেলপমেন্ট, রিলিফ অ্যান্ড এডুকেশন ফর এলিয়েন মাইনরস’ (ডিআরইএএম) অ্যাক্টের শর্ত পূরণ করে ওবামা-ঘোষিত কর্মসূচির আওতায় বৈধতার জন্য আবেদন করার সুযোগ পাচ্ছে। ১৫ বছরের নিচে যারা, এখন আবেদন করতে পারছে না, তারা ওবামার অভিষেকের পর কম্প্রিহেনসিভ ইমিগ্রেশন প্ল্যানের যে বিল কংগ্রেসে আনা হবে বলে আলোচিত হচ্ছে, তার মধ্যে ওবামার ডিএসিএ অন্তর্ভুক্ত থাকলে ভবিষ্যতে আবেদন করার সুযোগ লাভ করতে পারেন।
ড্রিম অ্যাক্ট কংগ্রেসে পাস না হওয়ার কারণে ওবামাকে প্রেসিডেন্টের ক্ষমতা প্রয়োগ করে শর্তসাপেক্ষে অবৈধ ইমিগ্র্যান্টদের বৈধতা দানের ঘোষণা দিতে হয়। অবশ্য তার এ ঘোষণা দেয়ার পেছনে ৬ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ইমিগ্র্যান্ট ভোটার, বিশেষ করে ল্যাটিনোদের কাছে টানার কৌশল বেশি কাজ করেছে। কারণ ওবামা প্রশাসনের চার বছরের মধ্যে তিন বছরে প্রায় ১২ লাখ অবৈধ ইমিগ্র্যান্টকে ডিপোর্ট করা হয়—যাদের বেশিরভাগই ছিল ল্যাটিনো। ভবিষ্যতেও যাতে ইমিগ্র্যান্টরা ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে থাকে, সেজন্য এখনই তিনি তার অভিষেকের পর কংগ্রেসে একটি ব্যাপকভিত্তিক ইমিগ্রেশন বিল আনার পক্ষে কথা বলতে শুরু করেছেন। রিপাবলিকানরাও নির্বাচনে ইমিগ্র্যান্টদের কাছে টানতে ইমিগ্রেশন বিল পাসে তাদের সদিচ্ছার কথা বলতে শুরু করেছে।

No comments:

Post a Comment