Wednesday, November 28, 2012

‘দেওয়ানি বিচার ব্যবস্থায় তলানিতে বাংলাদেশ’

‘দেওয়ানি বিচার ব্যবস্থায় তলানিতে বাংলাদেশ’


Wed, Nov 28th, 2012 6:16 pm BdST
 
লাবলু আনসার
নিউ ইয়র্ক প্রতিনিধি

নিউ ইয়র্ক, নভেম্বর ২৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিশ্বের ৯৭টি দেশের মধ্যে বাংলাদেশের দেওয়ানি বিচার ব্যবস্থা সবচেয়ে খারাপ বলে এক প্রতিবেদনে বলা হয়েছে।

ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক সংস্থা দ্য ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের বুধবার প্রকাশিত ‘আইনের শাসন সূচক ২০১২’ শিরোনামের বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, দেওয়ানি বিচার ব্যবস্থাসহ আইনের শাসন প্রতিষ্ঠায় প্রভাব রাখতে পারে এমন আটটি ক্ষেত্রের বেশিরভাগেই বাংলাদেশের অবস্থান খারাপ।

দেওয়ানি বিচার ব্যবস্থায় সর্বনিম্ন অবস্থানে থাকা বাংলাদেশ গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি উল্লেখ করে ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্ট জানায়, “মামলা নিষ্পত্তিতে দীর্ঘ সময় লাগা ও বিচার ব্যবস্থায় দুর্নীতিই এর জন্য দায়ী।”

সংস্থাটির তৃতীয়বারের মতো প্রকাশিত এ প্রতিবেদনে বলা হয়, ৯৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান সরকারের প্রভাব সীমাবদ্ধ রাখার ক্ষেত্রে ৮৭তম, দুর্নীতির অনুপস্থিতিতে ৮৯তম, আইন-শৃঙ্খলা ও নিরাপত্তায় ৭২তম, মৌলিক অধিকারসমূহে ৮৭তম, সরকারের স্বচ্ছতায় ৮৯তম, আইনের প্রয়োগে ৯০তম, দেওয়ানি বিচার ব্যবস্থায় ৯৭তম ও ফৌজদারি বিচার ব্যবস্থায় ৮৩তম।

প্রতিবেদনে বলা হয়, “বাংলাদেশে সরকারের জবাবদিহিতার অবস্থা খুবই খারাপ। বিভিন্ন প্রশাসনিক সংস্থা ও আদালত চরম অদক্ষ ও দুর্নীতিগ্রস্ত।”

মানবাধিকার লঙ্ঘন ও পুলিশি হয়রানিও বাংলাদেশে একটি সমস্যা বলে ওই প্রতিবেদনে বলা হয়।

তবে বাংলাদেশ আইনশৃঙ্খলা পরিস্থিতি অপেক্ষকৃত ভালো বলে জানায় তারা। এক্ষেত্রে সারা বিশ্বে বাংলাদেশের অবস্থান ৭২তম এবং স্বল্পোন্নত ২২টি দেশের মধ্যে অবস্থান নবম। অর্থনৈতিকভাবে সমৃদ্ধ অনেক দেশের তুলনায় বাংলাদেশে অপরাধের হার কম।

বিশ্বের ৯৭টি দেশ নিয়ে এ প্রতিবেদন তৈরি করার ক্ষেত্রে বিচার ব্যবস্থা ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে কাজ করেন এমন ২৫ হাজারের বেশি বিশেষজ্ঞ ও ৯৭ হাজারের বেশি সাধারণ মানুষের মতামত নেয়া হয়েছে।

দক্ষিণ এশিয়ায় আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে শ্রীলঙ্কা এগিয়ে রয়েছে বলে তাদের প্রতিবেদনে বলা হয়েছে।

এ সংস্থার প্রতিষ্ঠাতা উইলিয়াম এইচ নিউকম বলেন, ‘আইনের শাসনের ক্ষেত্রে পুরোপুরি সফলতা অর্জনের বিষয়টি সবার জন্যই বড় একটি চ্যালেঞ্জ।

“তবে আশার কথা হচ্ছে, সব দেশেই কিছু না কিছু অগ্রগতি হচ্ছে। আমরা কোন দেশের কী অবস্থা তার সূচক প্রকাশ করছি দেশগুলোকে হেয় প্রতিপন্ন করার জন্যে নয়। এটি করা হচ্ছে দেশগুলোর সংশোধনের পথ সুগম করার অভিপ্রায়ে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এএইচ/এসইউ/১৩০২ ঘ.

No comments:

Post a Comment