Wednesday, November 28, 2012

মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ছে ‘সার্স’ জাতীয় ভাইরাস

মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ছে ‘সার্স’ জাতীয় ভাইরাস


Sat, Nov 24th, 2012 3:24 pm BdST
 
লন্ডন, নভেম্বর ২৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে সিভিয়ার অ্যাকিউট রেসপারেটরি সিনড্রোমের (সার্স) মতোই আরেকটি ভাইরাস ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সম্প্রতি সৌদি আরবে নতুন এ ভাইরাসে আক্রান্ত হয়ে দুইজনের মৃত্যু হয় এবং কাতার ও সৌদিআরব মিলিয়ে অন্ততপক্ষে ছয়জন এ ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে বলে শুক্রবার জানিয়েছে সংস্থাটি।

কাতারে আক্রান্তদের মধ্যে একজন সম্প্রতি সৌদি আরব সফর করে।

গত সেপ্টেম্বর মাসে নতুন ভাইরাসটি মহামারী আকারে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করে বিশ্বব্যাপী সতর্কতা জারি করেছিলো ডব্লিউএইচও।

নতুন এ ভাইরাসের সংক্রমণ হলে সার্সের মতোই উপসর্গ দেখা দেয়। এগুলোর মধ্যে রয়েছে প্রচণ্ড জ্বর, কাশি ও শ্বাসপ্রশ্বাসে জটিলতা।

২০০২ সালে চীনে সার্স ভাইরাস ছড়িয়ে পড়ে। পরবর্তী সময়ে সারা পৃথিবীতে অন্ততপক্ষে আট হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয় এবং আক্রান্তদের এক দশমাংশ মারা যায়।

গত সেপ্টেম্বরে নতুন ভাইরাসটি সনাক্ত করে যুক্তরাজ্যের হেলথ প্রোটেকশন এজেন্সি। সাধারণত ফ্লু, বাতাসের মাধ্যমে অথবা আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মধ্যদিয়ে এ ধরনের ভাইরাস ছড়িয়ে পড়ে।

এ ভাইরাসের উৎস, ছড়িয়ে পড়ার প্রক্রিয়া, মানুষ থেকে মানুষে সংক্রমণ হওয়ার সম্ভাবনা প্রভৃতি বিষয়ে আরো গবেষণা চলছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/কিউএইচ/সিআর/১৫১৯ ঘ.

No comments:

Post a Comment