Monday, November 26, 2012

অটোয়াতে কিছু মুসলিম তরুণ তরুণী অমুসলিমদের মাঝে হাজার হাজার গোলাপ ফুল বিতরণ করেছে।

অটোয়াতে কিছু মুসলিম তরুণ তরুণী অমুসলিমদের মাঝে হাজার হাজার গোলাপ ফুল বিতরণ করেছে।

 
 অটোয়াতে কিছু মুসলিম তরুণ তরুণী অমুসলিমদের মাঝে হাজার হাজার গোলাপ ফুল বিতরণ করেছে।ইসলাম সম্পর্কে প্রকৃত ধারণা ও মহানবী (সা.)কে জানার জন্যে ভালবাসার প্রতীক হিসেবে তারা এ ধরনের কর্মসূচি পালন করেন।ইতিমধ্যে এধরনের কর্মসূচি যুক্তরাষ্ট্র, বৃটেন, নরওয়েতে পালনের পর কানাডায় পালন করা হল এবং তারা আশা করছেন এধরনের কর্মসূচি মুসলমানরা সারা বিশ্বে ছড়িয়ে দেবেন।
শনিবার অটোয়াতে ওই মুসলিম তরুণ তরুণীরা যখন গোলাপ বিতরণ করছিলেন তখন তা হাতে পেয়ে পথচারীরা বিস্ময় বোধ করেন। তারা এসময় বলেন, মিডিয়াতে ইসলাম সম্পর্কে যা বলা হয় তা পুরোপুরি সঠিক কিনা সেজন্যে ইসলাম নিয়ে জানার অনেক সুযোগ আছে।

উদোক্তাদের মধ্যে এক তরুণী বলেন, মানুষকে ভালবাসার যে মহান শিক্ষা মহানবী (সা.) রেখে গেছেন তা সঠিকভাবে অনুসরণ করার মধ্যে দিয়ে বর্তমান বিশ্বে মানবতা রক্ষায় যে উদ্বেগ দেখা যাচ্ছে তা দূর করা সম্ভব।

আরেক তরুণ বলেন, তারা চাচ্ছেন ইসলামকে বুঝতে ও এর প্রকৃতি অনুধাবন করতে তাদের এ কর্মসূচি সাহায্য করবে। এছাড়া পশ্চিমা মিডিয়ায় ইসলাম নিয়ে যে অপপ্রচার চলছে এধরনের কর্মসূচি ইসলাম সম্পর্কে নতুনভাবে ভাবতে শিখাবে।

গেল সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে মহানবী(সা.)কে অবমাননা করে চলচ্চিত্র তৈরির পর সারা বিশ্বে প্রতিবাদ ও বিক্ষোভে বেশ কিছু মুসলমানকে জীবন দিতে হয়।

পশ্চিমা বিশ্ব কিংবা মিডিয়া মুসলমানদের উগ্র হিসেবে বরাবরই উপস্থাপন করে থাকে। ইসলাম নিয়ে চিন্তার এধরনের পার্থক্য দূর করতেই কানাডার মুসলিম তরুণ তরুণীরা গোলাপ ফুল বিতরণের মত কর্মসূচি হাতে নিয়েছেন।

তাদের ধারণা একটি সুন্দর গোলাপ হাতে পাবার পর মুসলমান ও অমুসলমানদের মধ্যে আলোচনা ও বিভিন্ন ইস্যূ নিয়ে কথা বলার পরিবেশ সৃষ্টি হবে এবং এতে অনেক ভুল ধারণার অবসান হবে।

তাদের হাত থেকে ফুল পেয়ে অনেক অমুসলিম এধরনের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ভালবাসা খুবই শক্তিশালী এবং সত্যিকারভাবে কোনো ধর্ম অনুসরণ করার পর কারো পক্ষে মানবতা লঙ্ঘনের কোনো সুযোগ থাকে না।

শুধু ফুল কেন, একটু হাসি একজনকে আরেকজনকে জানতে বা একে অপরের মাঝে সহানুভূতিশীল সামাজিক সম্পর্ক গড়তে সাহায্য করে বলে আরেক অমুসলিম তরুণ মন্তব্য করেন।

No comments:

Post a Comment